জার্মানিতে নাৎসি দল-এর উদ্ভবের পটভূমি বা কারণ লেখো | রুশ বিপ্লবের রাজনৈতিক ও অর্থনৈতিক ও সামাজিক প্রভাব লেখ | আন্তর্জাতিক ক্ষেত্রে রুশ বিপ্লবের কয়েকটি প্রভাব লেখ

বিংশ শতকের ইউরোপ পঞ্চম অধ্যায় থেকে বহুবিকল্প-ভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) | তোমাদের এই পোস্টের মাধ্যমে নবম শ্রেণির ইতিহাস ৫ম অধ্যায় বিংশ শতকে ইউরোপ থেকে  ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করা আছে । আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরীক্ষায় খুবই কাজে আসবে।



জার্মানিতে নাৎসি দল-এর উদ্ভবের পটভূমি বা কারণ লেখো | রুশ বিপ্লবের রাজনৈতিক ও অর্থনৈতিক ও সামাজিক প্রভাব লেখ | আন্তর্জাতিক ক্ষেত্রে রুশ বিপ্লবের কয়েকটি প্রভাব লেখ



গুরুত্বপূর্ণ প্রশ্ন


[প্র] জার্মানিতে নাৎসি দল-এর উদ্ভবের পটভূমি বা কারণ লেখো।


নাৎসি দল : জার্মানিতে নাৎসি দলের প্রতিষ্ঠাতা হলেন হিটলার (Hitlar)। প্রথম মহাযুদ্ধের পর তিনি মিউনিখে ‘জাতীয় সমাজতন্ত্রী জার্মান শ্রমিক দল' নামে একটি দল গঠন করেন, যা সংক্ষেপে 'নাৎসি দল' নামে পরিচিত।

নাৎসি দলের উদ্ভব : এই দলের উদ্ভবের জন্য নানা কারণ বিদ্যমান ছিল-

  1. নাৎসি দলের কর্মসূচি : ভার্সাই সন্ধি বাতিল, হারানো উপনিবেশ উদ্ধার, সমস্ত জার্মানভাষীদের সমন্বয়ে জার্মান রাষ্ট্রগঠন, সাম্যবাদের অবসান ইত্যাদি নাৎসি কর্মসূচি বিধ্বস্ত জার্মান জাতির মনে আশার সঞ্চার করে। দলে দলে শিক্ষিত যুবক এই দলে যোগদান করে।
  2. জনমত গঠন : হিটলার বিভিন্ন জনসভায় প্রজাতান্ত্রিক সরকারের জাতীয়তাবাদের বিরোধী কার্যকলাপ প্রচার করে জনমত গঠন করেন।
  3. ভাইমার প্রজাতন্ত্রের ব্যর্থতা : ১৯২৯ থেকে ১৯৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত বিশ্বব্যাপী অর্থনৈতিক মহামন্দা দেখা দেয়। জার্মান মুদ্রা ‘মার্ক’ এর দাম কমে যায়। এরূপ অবস্থায় ভাইমার প্রজাতন্ত্রের ব্যর্থতা হিটলারের জনপ্রিয়তা বৃদ্ধি করে।
  4. হিটলারের প্রভাব : জার্মানিতে নাৎসি দলের উদ্ভবে হিটলারের সাংগঠনিক শক্তি, নেতৃত্ব, বাগ্মিতা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ‘মেইন ক্যাম্ফ' গ্রন্থে তিনি নাৎসি দলের উদ্দেশ্য, আদর্শ ও জার্মান জাতির শ্রেষ্ঠত্ব তুলে ধরে জার্মানবাসীকে নাৎসি দলের প্রতি আকৃষ্ট করতে সক্ষম হয়েছিলেন।

নাৎসি দলের ক্ষমতা লাভ : ১৯৩২ খ্রিস্টাব্দের নির্বাচনে হিটলার চ্যান্সেলার পদ এবং ১৯৩৪ খ্রিস্টাব্দে রাষ্ট্রপতি হিন্ডেনবুর্গ-এর মৃত্যুর পর একই সঙ্গে চ্যান্সেলার ও প্রেসিডেন্ট -এর ক্ষমতা লাভ করেন।



[প্র] রুশ বিপ্লবের রাজনৈতিক ও অর্থনৈতিক ও সামাজিক প্রভাব লেখ।


রুশ বিপ্লব হয় ১৯১৭ খ্রিস্টাব্দে। সাধারণত এই বিপ্লবকে বিপ্লবকে বা বলশেভিক বা নভেম্বর বিপ্লবও বলে। রুশ বিপ্লব রাশিয়ার রাজনৈতিক অর্থনৈতিক ও আমার জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল।

রাজনৈতিক প্রভাব : রুশ বিপ্লব রাশিয়ার জারের যে স্বৈরতন্ত্র ও রাজকদের প্রাধান্য ছিল তার অবসান ঘটিয়ে সর্বহারা শ্রেণীর একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এইভাবে রাশিয়ায় সর্বপ্রথম সমাজতান্ত্রিক প্রতিষ্ঠিত হয়।

অর্থনৈতিক প্রভাব : রুশ বিপ্লবের ফলে রাশিয়ার অর্থনীতি স্বাভাবিকভাবেই পরিবর্তিত হয়। ব্যক্তিগত মালিকানা ও মুনাফার নীতি পরিত্যক্ত হয়। পাশাপাশি কল কারখানা প্রতিষ্ঠান প্রভৃতি সম্পত্তিতে শ্রমিকদের পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। জমিদারদের থেকে জমি কেড়ে নিয়ে কৃষকদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়।

সামাজিক প্রভাব : রুশ বিপ্লবের ফলে রাশিয়ায় বসবাসকারী অ-রুশ জাতিগুলিকে সম মর্যাদা ও সমান অধিকার দেওয়া হয়।

শ্বেত সন্ত্রাস : এই বিপ্লবের প্রভাবে রাশিয়ায় সন্ত্রাস চালু হয়েছিল। কারণ রুশ বিপ্লবের রাশিয়ার জনসাধারণ অভিজাত যাজক ও ধনী শ্রেণীগুলির বিরোধী হয়ে ওঠে। এবং রুশ বিপ্লবের প্রতিবিপ্লব শ্বেত সন্ত্রাস শুরু করে।




[প্র] আন্তর্জাতিক ক্ষেত্রে রুশ বিপ্লবের কয়েকটি প্রভাব লেখ।


১৯১৭ খ্রিস্টাব্দে রুশ বিপ্লব সংঘটিত হয়। এই বিপ্লব শুধুমাত্র রাশিয়াতেই নয় আন্তর্জাতিক ক্ষেত্রেও বিশেষ পরিবর্তন এনেছিল।

রুশ বিপ্লবের প্রভাব

ঔপনিবেশিক আন্দোলনে প্রভাব : ১৯১৭ খ্রিস্টাব্দে বলশেভিক বিপ্লব সফলতা পেলে পৃথিবীর বিভিন্ন দেশে উপনিবেশ বিরোধী মুক্তি আন্দোলন শুরু হয়। চীন ভারত প্রভৃতি দেশ উপনিবেশ মুক্তি আন্দোলনে সফল হয়।

সমাজতান্ত্রিক আন্দোলনের সূচনা : রুশ বিপ্লবের প্রভাবে পৃথিবীর বিভিন্ন দেশে কমিউনিস্ট পার্টি গড়ে উঠতে শুরু করে এইভাবে না দেশে বামপন্থী আন্দোলনের সূচনা ঘটে।

বিভিন্ন বিরোধী রাজনৈতিক গোষ্ঠীর আবির্ভাব : রুশ বিপ্লবের প্রভাবে রাশিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয় ইউরোপে ধনতান্ত্রিক সমাজ ব্যবস্থা তোর ছিল প্রচলিত ছিল তার বিরুদ্ধে এই তন্ত্র জানায় এর ফলে বিশ্ব রাজনীতি দুটি গোষ্ঠীতে বিভক্ত হয়ে পড়ে পুঁজিবাদী ও তান্ত্রিক।




নবম শ্রেণির অন্যান্য অধ্যায়ের প্রশ্ন

  1. ফরাসি বিপ্লবের কয়েকটি দিক
  2. বিপ্লবী আদর্শ । নেপোলিয়ন
  3. উনবিংশ শতকে ইউরোপ
  4. শিল্পবিপ্লব
  5. বিংশ শতকে ইউরোপ
  6. দ্বিতীয় বিশ্বযুদ্ধ
  7. জাতিসংঘ ও সম্মিলিত জাতিপুঞ্জ



অন্যান্য ক্লাসের পোস্ট



ফাইল : বিংশ শতকে ইউরোপ  | 15+ ব্যাখ্যামূলক ৪ নম্বরের প্রশ্ন

ফাইল টাইপ : পিডিএফ

সোর্স : গুগল ড্রাইভ

ডাউনলোড : File Link

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url